বার্তাকক্ষ প্রতিবেদন

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, জীবন দিয়ে হলেও দেশ ও দেশের মানুষকে রক্ষা করব। জাতীয় মর্যাদা দিবস উপলক্ষে দেয়া এক ভাষণে তিনি এ কথা বলেন।

সাবেক প্রেসিডেন্ট হুগো শেভেজের শাসনামল ১৯৯২ সালে সেনা অভ্যুত্থান ব্যর্থ করার দিনটি স্মরণ করতে জাতীয় মর্যাদা দিবস পালন করা হয়। নিকোলাস মাদুরো ছয় বছরের জন্য গত মাসে দ্বিতীয়বার ভেনিজুয়েলার প্রেসিডেন্টের দায়িত্ব পালন শুরু করেন। তখন থেকে রাজধানী কারাকাসের রাজপথে মাদুরোর সমর্থক ও বিরোধী হাজার হাজার মানুষ পক্ষে-বিপক্ষে বিক্ষোভ দেখিয়ে আসছেন।

এরই মধ্যে বিরোধী নেতা ও সংসদের স্পিকার হুয়ান গুয়াইদো নিজেকে ভেনিজুয়েলার অন্তর্র্বতী প্রেসিডেন্ট দাবি করে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানান। মার্কিন সরকার তাৎক্ষণিকভাবে গুয়াইদোকে স্বীকৃতি দিয়ে ভেনিজুয়েলার তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

 ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ব্রিটেন, জার্মানি, ফ্রান্স ও স্পেন ভেনিজুয়েলাকে নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন দেয়ার জন্য আট দিনের আলটিমেটাম দেয়। কিন্তু কারাকাস ওই আলটিমেটাম প্রত্যাখ্যান করার পর গত সোমবার রাতে ১৩টি ইউরোপীয় দেশ আমেরিকার পদাঙ্ক অনুসরণ করে হুয়ান গুয়োইদোকে ভেনিজুয়েলার অন্তর্র্বতী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়।

ইতালির বিরোধিতার কারণে এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন সর্বসম্মত সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে বলে ফ্রান্সের একটি অজ্ঞাত কূটনৈতিক সূত্র জানিয়েছে।