বার্তাকক্ষ প্রতিবেদন

কিশোরগঞ্জ-১ (সদর ও হোসেনপুর) আসনে পুনর্র্নিবাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। শনিবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের মনোনয়ন বোর্ডের সভায় লিপিকে মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত হয়। শেখ হাসিনার সভাপতিত্বে দলের মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথসভা অনুষ্ঠিত হয়।

আগামী ২৮ ফেব্রুয়ারি এ আসনের পুনর্র্নিবাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন গত ২২ জানুয়ারি এই আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষণা অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ জানুয়ারি, ৩ ফেব্রুয়ারি বাছাই আর ১০ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীকে জয়ী হন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। এরপর ১ জানুয়ারি নির্বাচিতদের গেজেট প্রকাশ ও ৩ জানুয়ারি নির্বাচিতদের শপথ অনুষ্ঠিত হয়। কিন্তু চিকিৎসার জন্য থাইল্যান্ডে থাকায় ওই দিন সৈয়দ আশরাফ শপথ নিতে পারেননি এবং ওই ৩ জানুয়ারি রাতেই তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা করা হয়। তবে নির্বাচতি এমপি হিসেবে শপথ গ্রহণ করতে না পারার কারণে ওই আসনে উপনির্বাচন না করে কমিশন এ নির্বাচনকে সাধারণ নির্বাচন হিসেবে গণ্য করে তফসিল ঘোষণা করে।