নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

চালক ও অংশীদারদের সন্তানদের নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে বাংলাদেশে রাইড শেয়ার প্রতিষ্ঠান উবার শুরু করেছে “জেনারেশন নেক্সট” নামের এক নতুন কর্মসূচি। এর আওতায় প্রতিষ্ঠানটি চালক ও অংশীদারদের সন্তানদের শিক্ষাবৃত্তি দেবে। কর্মসূচি শুরু হয়েছে সম্প্রতি আলোচনায় আসা উবার মোটোড্রাইভার শাহনাজ আক্তারের দুই মেয়ের একবছরের শিক্ষাবৃত্তির মধ্য দিয়ে।

শাহনাজ আক্তার বর্তমানে তার দুই সন্তানকে নিয়ে নিজের মতো জীবন সংগ্রাম করছেন। উবার মোটোড্রাইভার হিসেবে নিজের আয় থেকে সংসারের যাবতীয় খরচ চালিয়ে তিনি মেয়েদের স্বনির্ভর হিসেবে গড়ে তুলতে চান। সম্প্রতি বাইক চুরি যাওয়ার পর তার সংগ্রাম ও সাহসিকতার কথা আলোচনায় আসে। পুলিশ স্বল্প সময়ের মধ্যেই তার বাইকটি উদ্ধার করে।

দুই মেয়েকে উবারের দেয়া শিক্ষাবৃ্ত্তি সম্পর্কে শাহনাজ বলেন, “এই উদ্যোগ আমাকে ভীষণভাবে সাহায্য করবে। উবার কর্তৃপক্ষ ইতোমধ্যে মিরপুর বাংলা উচ্চমাধ্যমিক বিদ্যালয় এবং আরবান প্রিপারটরি স্কুল এর সাথে কথা বলে সব ব্যবস্থা করে ফেলেছে। আমার দুই মেয়ে এই দুই স্কুলে পড়ছে এখন। যেহেতু তাদের স্কুলের দায়ভার উবার নিয়েছে, তাই এই অর্থটুকু আমি আমার মেয়েদের ভবিষ্যতের জন্য  জমাতে পারবো। একই সাথে তাদের পড়াশুনাটাও নির্বিঘ্নে চালিয়ে যেতে পারবো। আমার বিশ্বাস যে এটা আমার মেয়েদের স্বাধীন ও স্বাবলম্বী হয়ে গড়ে উঠতে সাহায্য করবে এবং এর মাধ্যমে আমি তাদের জন্য একটি উন্নত জীবন নিশ্চিত করতে পারবো। উবারের এই পদক্ষেপের জন্য আমি চির কৃতজ্ঞ।”