বার্তাকক্ষ প্রতিবেদন

অনেকটাই জোড়াতালি আর কাঙ্ক্ষিত ফল আনতে ব্যর্থ হওয়ায় ভাঙলো বিএনপির বিদেশ বিষয়ক কমিটি। গত ১৭ জানুয়ারি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে কমিটির সদস্যদের বিষয়টি অবহিত করা হয়।

 বিষয়টি নিশ্চিত করেছেন ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য তাবিথ আউয়াল। কমিটির তরুণ দুই সদস্য জানান, গত কয়েকবছর ধরে অনেকটাই জোড়াতালি দিয়ে চলছিল বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটি। বিশেষ করে কমিটির সিনিয়র সদস্যদের অনেকেই অসুস্থতার কারণে ধারাবাহিকভাবে মিটিংয়ে আসতে পারেননি। অনেকে অংশ নিলেও বাড়তি চাপ নিতে অপারগ ছিলেন। এছাড়া এমন সদস্যও ছিলেন যাদের কেউ-কেউ আন্তর্জাতিক সম্পর্কের কৌশল সম্পর্কে অজানা ছিলেন। এসব কারণে কাঙ্ক্ষিত ফল আনতে ব্যর্থ হয় ফরেন কমিটি।

কমিটির একাধিক সদস্য বলেন, গত ১৯ ডিসেম্বর ফরেন অ্যাফেয়ার্স কমিটির আহ্বায়ক ইনাম আহমেদ চৌধুরীর আওয়ামী লীগের যোগ দেওয়ার পরই কমিটি ভেঙে দেওয়ার প্রক্রিয়াটি ত্বরান্বিত হয়। নতুন কমিটিতে আহ্বায়ক হিসেবে সাবেক পররাষ্ট্র সচিব রিয়াজ রহমান আলোচনায় আছেন। তার সম্মতি থাকলে আগামী কমিটিতে তাকেই আহ্বায়ক হিসেবে চান বেশিরভাগ সদস্য।

বিএনপির বৈদেশিক সম্পর্ক বিলুপ্ত সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, বিএনপির বৈদেশিক সম্পর্ক কমিটি নির্দেশক্রমে বিলুপ্ত করা হয়েছে। আগামী এক সম্পাহান্তে নতুন কমিটি গঠনের কার্যক্রম শুরু হবে। নতুন কমিটি গঠনের পূর্বে যদি পুরনো কমিটির কোনও সদস্য কমিটি সংক্রান্ত বিষয়ে আলোচনা করা প্রয়োজন মনে করেন, তাহলে তাকে দলের জাতীয় স্থায়ী কমিটির আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করছি।

ফরেন অ্যাফেয়ার্স কমিটির একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ১৭ জানুয়ারি চিঠি ইস্যু করে কমিটির সদস্যদের জানানো হয়। এর কয়েকমাস আগে ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্যরা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নতুন করে কমিটি পুনর্গঠনের অনুরোধ করেন। পরে তারেক রহমান কমিটি পুনর্গঠনের নির্দেশ দেন।