পড়তে পারবেন < 1 মিনিটে

মনোনয়ন বোর্ডে তারেক রহমানের অংশগ্রহণ আচরণবিধি লঙ্ঘন

ওবায়দুল কাদের

বিএনপির মনোনয়নে কে অংশ নেবে তা আভ্যন্তরীণ বিষয়

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
বার্তাকক্ষ প্রতিবেদন

ড. কামালের নেতৃত্বে ঐক্যফ্রন্টে যুক্ত থেকে নির্বাচন করলেও বিএনপির প্রার্থী মনোনয়ন বোর্ডে নেতৃত্ব দিচ্ছেন তারেক রহমান। সেখানে প্রার্থীদের সাক্ষাৎকারে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়েছেন তিনি। রোববার রাজশাহী ও রংপুর বিভাগের প্রার্থী মনোনয়ন সাক্ষাৎকারের এমন ছবি ও প্রতিবেদন ঢাকাভিত্তিক একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনে নালিশ করেছে আওয়ামী লীগ।

সরকারি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দণ্ডপ্রাপ্ত ও পলাতক আসামীর এভাবে মনোনয়ন বোর্ডে ভিডিও সাক্ষাৎকার দেয়া নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।

তবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, এটি পুরোপুরিই দলটির নিজস্ব বিষয়। বরং নির্বাচন কমিশনের বিরুদ্ধেই তিনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তোলেন।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানে কারাগারে রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। অন্যদিকে, চিকিৎসার উদ্দেশে প্যারোলে মুক্তি নিয়ে বর্তমানে লন্ডনে অবস্থান করছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলায় তার যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। এছাড়াও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাসহ একাধিক মামলায় বিভিন্ন মেয়াদে শাস্তি হয়েছে তারেক রহমানের। বিএনপির গঠনতন্ত্রে সাজাপ্রাপ্ত ব্যক্তি নেতৃত্বে থাকা না থাকা সংক্রান্ত সংশোধনীটিও এখনো নির্বাচন কমিশন আদালতের নির্দেশের কারণে গ্রহণ করে নি।
Berger Weather Coat